Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

১. ভিশন ও মিশন

ভিশন : “অগ্নকান্ডসহ সকল দুর্যোগ মোকবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিত করণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।“

মিশন : “দুর্যোগ-দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।“

২. প্রতিশ্রুতি সেবাসমুহ

২.১) নাগরিক সেবা : অগ্নি নির্বাপন,  দুর্ঘটনা হতে উদ্ধার, আহত সেবা, ফায়ার লাইসেন্স (অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমুলক পরামর্শ সেবা), ভবন, বহুতল ও  বাণিজ্যিক ভবনের ছাড়পত্র/অনাপত্তিপত্র, এ্যাম্বুলেন্স সার্ভিস, অগ্নি প্রতিরোধমুলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবা

২.২) প্রাতিষ্ঠানিক সেবা : অগ্নি নির্বাপন,  দুর্ঘটনা হতে উদ্ধার, আহত সেবা, ফায়ার লাইসেন্স (অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমুলক পরামর্শ সেবা), ভবন, বহুতল ও  বাণিজ্যিক ভবনের ছাড়পত্র/অনাপত্তিপত্র, এ্যাম্বুলেন্স সার্ভিস, অগ্নি প্রতিরোধমুলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবা

২.৩) অভ্যন্তরীন সেবা : অগ্নি নির্বাপন,  দুর্ঘটনা হতে উদ্ধার, আহত সেবা, ফায়ার লাইসেন্স (অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমুলক পরামর্শ সেবা), ভবন, বহুতল ও  বাণিজ্যিক ভবনের ছাড়পত্র/অনাপত্তিপত্র, এ্যাম্বুলেন্স সার্ভিস, অগ্নি প্রতিরোধমুলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবা

মাঠ পর্যায়ের সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেনস চার্টার) এর ফরম্যাট:

ক্র: নং

সেবার নাম

সেবা প্রদানের সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তি স্থান

সেবা মুল্য  এবং পরিশোধ পদ্বতি (যদি থাকে )

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকতার পদবী ,রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

উধ্বতন কর্মকর্তার পদবী , রুম নম্বর, জেলা/ উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও

ইমেইল

01

অগ্নি নির্বাপন,  দুর্ঘটনা হতে উদ্ধার ও আহত সেবা

সার্বক্ষনিক

প্রযোজ্য নয়

স্থানীয় ফায়ার স্টেশন

প্রযোজ্য নয়

রাজবাড়ী, বালিয়াকান্দি, গোয়ালন্দ, কালুখালী ও পাংশা  ফায়ার স্টেশন ,

রুম নং-০১, উপজেলা কোড-


০২৪৭৮৮০৭৬২১, ০১৯০১০২১০২৬, ০১৯০১০২১০২৮
০১৯০১০২১০৩০, ০১৯০১০২১০৩১

উপ-সহকারী পরিচালক , রুম নং-০

রাজবাড়ী জেলার কোড নং-৬৬৭

টেলিফোন নং-০২৪৭৮৮০৮০০৩

dadrajbarifscd@gmail.com


02

ফায়ার লাইসেন্স

(অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমুলক পরামর্শ সেবা ):

৯০ দিনের মধ্যে

জাতীয় পরিচয় পত্র , ট্রেড লাইসেন্স, লে-আউট প্লান , জমির পরচা,

সহকারী পরিচালকের দপ্তর, 

ফরিদপুর/উপ-সহকারী পরিচালক, দপ্তর রাজবাড়ী।

এ্যাসেসমেন্টের

ভিত্তিতে ফি দিতে হয়

সর্বোচ্চ ফি-৮০০০/=

শাখা- ওয়্যার হাউজ শাখা

পদবী-ওয়্যার হাউজ এন্সপেক্টর

ফোন-০২৪৭৮৮০৩০৮৮

 

সহকারী পরিচালকের দপ্তর, ফরিদপুর

 রুম নং-

ফোন-০২৪৭৮৮০৩০৮৮

adfaridpurfscd@gmail.com

০৩

বহুতল ও  বাণিজ্যিক ভবনের ছাড়পত্র

৯০ দিনের মধ্যে

জাতীয় পরিচয় পত্র , ট্রেড লাইসেন্স(যদি থাকে ),  লে-আউট প্লান , জমি সংক্রান্ত কাগজ পত্র , ফায়ার সেফটি প্লান

অনলাইনে/উপ-সহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্ম রাজবাড়ী।

প্রযোজ্য নয়

রাজবাড়ী, বালিয়াকান্দি, গোয়ালন্দ, কালুখালী ও পাংশা  ফায়ার স্টেশন ,

রুম নং-০১, উপজেলা কোড-

০২৪৭৮৮০৭৬২১, ০১৯০১০২১০২৬, ০১৯০১০২১০২৮
০১৯০১০২১০৩০, ০১৯০১০২১০৩১


উপ-সহকারী পরিচালক , রুম নং-০

রাজবাড়ী জেলার কোড নং-৬৬৭

টেলিফোন নং-০২৪৭৮৮০৮০০৩

dadrajbarifscd@gmail.com


0৪

এ্যাম্বুলেন্স সার্ভিস

সার্বক্ষনিক

সংবাদ দেওয়া

স্থানীয় ফায়ার স্টেশন

সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে

প্রযোজ্য নয়

রাজবাড়ী, বালিয়াকান্দি, গোয়ালন্দ, কালুখালী ও পাংশা  ফায়ার স্টেশন ,

রুম নং-০১, উপজেলা কোড-

০২৪৭৮৮০৭৬২১, ০১৯০১০২১০২৬, ০১৯০১০২১০২৮
০১৯০১০২১০৩০, ০১৯০১০২১০৩১


উপ-সহকারী পরিচালক , রুম নং-০

রাজবাড়ী জেলার কোড নং-৬৬৭

টেলিফোন নং-০২৪৭৮৮০৮০০৩

dadrajbarifscd@gmail.com


 

 

সার্বক্ষনিক

সংবাদ দেওয়া

স্থানীয় ফায়ার স্টেশন

রুগী সেবায় প্রতি কি:মি:

= ৯/- হিসাবে  রশিদের

মাধ্যমে জমা। (আপ-ডাউন)

 

 

0৫

অগ্নি প্রতিরোধমুলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবা

৩০ দিনের মধ্যে

প্রতিষ্ঠান কর্তৃক আবেদনের প্রেক্ষিতে

মহা-পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্ম অধিদপ্তর, ঢাকা

মহড়া= ফি-৬০০০/-টাকা (সাধারন ভবন)

মহড়া= ফি-১০০০০/-টাকা (বহুতল ভবন)

রাজবাড়ী, বালিয়াকান্দি, গোয়ালন্দ, কালুখালী ও পাংশা  ফায়ার স্টেশন ,

রুম নং-০১, উপজেলা কোড-

০২৪৭৮৮০৭৬২১, ০১৯০১০২১০২৬, ০১৯০১০২১০২৮
০১৯০১০২১০৩০, ০১৯০১০২১০৩১


উপ-সহকারী পরিচালক , রুম নং-০

রাজবাড়ী জেলার কোড নং-৬৬৭

টেলিফোন নং-০২৪৭৮৮০৮০০৩

dadrajbarifscd@gmail.com


১। মৌলিক প্রশিক্ষন ফি প্রযোজ্য নয়।

২। প্যাকেজ প্রশিক্ষন ফি -=১৬০০০/- চালানে জমা।

অগ্নি-দুর্ঘটনা, উদ্ধার ও আহতসেবা

১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দুর্ঘটনাস্থলে গমন করেন।

৩। যে কোন দুর্যোগে ১৬১৬৩ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের সংগ্রহ করুন।

৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বরে যোগাযোগ করুনঃ

 

উপ-পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা ০২২২৩৩৮৯৫৪৫

উপ-পরিচালক, চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম ০৩১-৭১৬৩২৬

উপ-পরিচালক, রাজশাহী বিভাগ, রাজশাহী ০৭২১৭৭২১৫৭

উপ-পরিচালক, খুলনা বিভাগ, খুলনা ০২৪৭৭৭০০৪৮২

উপ-পরিচালক, সিলেট বিভাগ, সিলেট ০২৯৯৬৬৪৩৩৫৬

উপ-পরিচালক, বরিশাল বিভাগ, বরিশাল ০২৪৭৮৮৩০২৪৪

উপ-পরিচালক, ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ ০৯১৫২০৮৮

 উপ-পরিচালক, রংপুর বিভাগ, রংপুর ০৫২১৫৬০০১


ফায়ার লাইসেন্স (অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)

 

১। স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরমপুরণ পূর্বক নিম্নবর্ণিত

কাগজপত্রসহ আবেদন করতে হবেঃ

ক) ট্রেড লাইসেন্স

খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর

সম্পত্তির বার্ষিক মূল্যায়ণ পত্র।

গ) ভাড়াবাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।

ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।

ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে Memorandum of Articles (Certificate of Incorporation)

চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।

ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে (৭ তলা বা ২৪ মিটার বা তদূর্ধ্ব) ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী।

২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশিষ্ট

প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।

৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন করা হয়।

৫। পরিদর্শন যুক্তিসঙ্গতভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

৬। যুক্তিসঙ্গত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০

(একশত বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

৭। মহাপরিচালকের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধান্তে কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুনঃ বিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন।

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধান্ত গ্রহণ করবেন।

৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল করতে পারবেন।

১০। আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন।

 

বহুতল বা বাণিজ্যিক ভবনের ছাড়পত্রঃ

 

১। অগ্নি প্রতিরোধ ও নির্বাপন আইন-২০০৩ এর ৭নং ধারা অনুসারে ৭ তলা (২৪ মিটার) বা তদূর্ধ্ব ভবনের বা বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্র প্রদান করা হয়।

২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।

৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন।

৪। অতঃপর অত্র অধিপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে সংশিষ্ট ভবন পরিদর্শন করেন।

৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হলে শর্ত সাপেক্ষে পরবর্তী ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

৭। পরিদর্শন যুক্তিসঙ্গত কারণে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক ঘোষণা

করতে পারেন।

৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারণে কোন ব্যক্তি সংক্ষব্ধ হলে তিনি উক্তরূপ ঘোষণার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।

৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন।

 

এ্যাম্বুলেন্স সার্ভিসঃ

 

১। অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আন্তঃজেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারনের জন্য এ্যাম্বুলেন্স

সার্ভিস প্রদান করে থাকে।

২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দুর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।

৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা

হয়।

৪। আন্তঃ জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরমপূরণপূর্বক পুর্ব অনুমোদন নিতে হয়।

৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরূপঃ

ক) দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌর এলাকায় ১ মাইল/১ কিলোমিটার হতে

৫ মাইল/৮ কিলোমিটার পর্যন্ত ১০০ (এক শত) টাকা।

খ) ৫ মাইলের ঊর্ধ্বে হইতে ১০ মাইল অথবা ৮ কিলোমিটার হইতে ১৬ কিলোমিটার পর্যন্ত প্রতিকল

১৫০ (একশত) টাকা।

গ) দূরবর্তী/আন্তঃজেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১৫ (পনরো) টাকা ও প্রতি কিলোমিটার ৯/- (নয়) টাকা।

৬। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ বহন করা হয় না। 

অগ্নি প্রতিরোধমূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবাঃ

 

১। উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়।

২। আবেদন প্রাপ্তির পর সংশিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশেষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ

প্রস্তাব প্রেরণ করে।

৩। সংশিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশিষ্ট প্রতিষ্ঠানের সহিত

প্রয়োজনীয় সমন্বয়সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে থাকে ।

 

ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।

খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ প্রদান।

গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা।